নলকুড়ায় প্রান্তিক কৃষকের ধান কেটে বাড়ি পৌঁছে দিল একদল স্বেচ্ছাসেবক

সোহাগী আক্তার | প্রকাশিত: ১০ মে ২০২১ ০০:৩০; আপডেট: ১৭ জুন ২০২১ ০২:৩৩

ছবিঃ সংগৃহীত

শেরপুরের ঝিনাইগাতি উপজেলার ৩নং নলকুড়া ইউনিয়নের ফাকরাবাদ এলাকার এক প্রান্তিক, দরিদ্র ও শারীরিকভাবে অসুস্থ কৃষকের বোরো ধান কেটে তার বাড়িতে পৌঁছে দিয়ে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন ডিভাইন হেল্পারস অব বাংলাদেশ নামের একটি সামাজিক সংগঠনের ঝিনাইগাতি উপজেলার নলকূড়া ইউনিয়ন কমিটির স্বেচ্ছাসেবকবৃন্দ।

গতকাল রবিবার (০৯ মে) সকাল ৯ টা থেকে ধান কাটা শুরু করে দুপুর সাড়ে ১ টা পর্যন্ত ১০ শতক জমির ধান কাটেন তারা। পরে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ওইসকল ধানের আটি দরিদ্র কৃষকের বাড়িতে পৌঁছে দেওয়া হয়।

"ডিভাইন হেল্পারস অব বাংলাদেশ" নলকুড়া শাখা ইউনিয়নের সভাপতি রাসেল আহমেদ এর নেতৃত্বে ইউনিয়নের বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একদল স্বেচ্ছাসেবক এ ধান কাটা কর্মসূচিতে অংশ নেয়।

স্বেচ্ছাশ্রমে এ ধান কাটা কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য স্বেচ্ছাসেবকদের অনুপ্রেরণা জাগিয়ে তুলেছেন সামাজিক সংগঠনটির উপদেষ্টা ও ফাকরাবাদ একতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ সালমা আক্তার।
এছাড়াও কর্মসূচীতে অংশগ্রহণ করেন সংগঠনের সহ-সভাপতি শরিফ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক শুভ আহমেদ, সহ- সম্পাদক জহিরুল ইসলাম, সদস্য সজীব আহমেদ, মারুফ রানা, শেখ রায়হান এর নাম উল্লেখযোগ্য।

দরিদ্র কৃষক বলেন, ছাত্ররা আমার ধান কেটে দেওয়ায় আমি খুব উপকৃত হলাম। তারা আমার ধান কেটে না দিলে টাকার অভাবে সঠিক সময়ে ধান কাটা সম্ভব হতো না। যার ফলে হয়তো অনেক ধান নষ্ট হতো।

ডিভাইন হেল্পারস অব বাংলাদেশ নলকুড়া ইউনিয়ন শাখা কমিটির সাধারণ সম্পাদক সাখাওত হোসেন লিমন বলেন, দেশজুড়ে ধান কাটা শ্রমিকের মজুরি তুলনামূলকভাবে বেশি হওয়ায় ও দেশে করোনা ভাইরাসের কারণে অনেক গরীব অসহায় হতদরিদ্র কৃষক শ্রমিকের অভাবে ধান কাটতে পারছেন না। তাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধান মন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি জননেত্রী শেখ হাসিনার নির্দেশে এবং ডিভাইন হেল্পারস অব বাংলাদেশ কেন্দ্রীয় নির্বাহী কমিটির পরামর্শ মোতাবেক আমরা দরিদ্র কৃষকদের ধান কেটে দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছি। দেশ ও জাতির উন্নয়নে আমরা এ রকম অসহায় বর্গাচাষী তথা দরিদ্র কৃষকদের পাশে আছি এবং ভবিষ্যতেও তাদের পাশে থাকবো ইনশাঅল্লাহ।





এই বিভাগের জনপ্রিয় খবর
Top