শেরপুরে ১ম বারের মতো উদযাপিত হলো বাংলাদেশ ভারত মৈত্রী দিবস

সোহাগী আক্তার | প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২১ ১১:৪৪; আপডেট: ১৫ আগস্ট ২০২২ ০০:০২

ছবি: শেরপুর ট্রিবিউন

ভারত সরকার কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের ৫০ তম বছরকে স্মরণীয় করে রাখতে ওয়ান বাংলাদেশ, শেরপুর জেলা শাখা মৈত্রী র‍্যালির আয়োজন করে। আজ ৬ ডিসেম্বর, সোমবার বিকেল ৪ টায় চকবাজার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‍্যালিটি শুরু হয়।

ওয়ান বাংলাদেশ শেরপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ ইমতিয়াজ চৌধুরী শৈবালের সঞ্চালনায় ও সভাপতি প্রভাষক পার্থ সারথী করের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শেরপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এএসএম নূরুল ইসলাম হিরো। তিনি বলেন, জাতীয় পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম একটি ধর্ম নিরপেক্ষ, অসাম্প্রদায়িক, উদার, গনতান্ত্রিক স্বাধীন দেশ প্রতিষ্ঠার জন্য। আর সেই দুঃসময়ে সকল আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে ভারত সরাসরি আমাদের পাশে এসে দাঁড়িয়েছিল। ভারতের তৎকালীল প্রধানমন্ত্রী শ্রীমতী ইন্দিরা গান্ধী সারা বিশ্ব ঘুরে বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক জনমত তৈরি করেছেন। আমাদের ১ কোটির অধিক শরনার্থীদের অন্য, বস্ত্র, বাসস্থান ও চিকিৎসা সুবিধা দিয়েছে। একই সাথে সকল প্রকার সামরিক, অর্থনৈতিক ও কূটনৈতিক সহায়তা প্রদান করেছে। সেই সাথে বঙ্গবন্ধুর নিরাপত্তা ও মুক্তি জন্যও আন্তর্জাতিক চাপ তৈরি করেছেন। এবং ভারতই প্রথম দেশ হিসেবে বাংলাদেশকে স্বাধীন দেশের স্বীকৃতি প্রদান করেছে। শুধু তাই নয়,তারা ৩ ডিসেম্বর থেকে সরাসরি আমাদের মুক্তিযুদ্ধে অংশ নিয়ে ভারতীয়দের রক্তেও এদেশের মাটি রঞ্জিত করে আমাদের বিজয় তরান্বিত করেছেন। তাই ভারতের এই অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করা আমাদের নৈতিক দায়িত্ব। একই সাথে এই ইতিহাস তরুণ প্রজন্মের সামনে তুলে ধরাও আমাদের নৈতিক দায়িত্ব। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন, শেরপুর সরকারি কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক শিব শঙ্কর কারুয়া, শেরপুর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামীম হোসেন, শেরপুর জেলা উদীচীর সভাপতি প্রভাষক তপন সরোয়ার, ওয়ান বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সম্পাদক মণ্ডলীর সদস্য তরুণ চক্রবর্তী, ওয়ান বাংলাদেশ শেরপুর জেলা শাখার সহ সভাপতি শিক্ষাবিদ আবুল কালাম আজাদ, উদীচী কেন্দ্রীয় পরিষদ সদস্য এএসএম আবু হান্নান সহ প্রমুখ। সংক্ষিপ্ত আলোচনা শেষে চকবাজারস্থ কেন্দ্রীয় শহীদ মিনার থেকে র‍্যালিটি শুরু হয়ে থানা মোড়, নিউমার্কেট মোড়, শহীদ বুলবুল সড়ক, গোয়াপট্টি মোড়, বটতলা প্রদক্ষিণ করে ডিসি অফিস চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সমাপ্ত হয়।

ওয়ান বাংলাদেশ শেরপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ ইমতিয়াজ চৌধুরী শৈবাল আমাদের জানান, মহান মুক্তিযুদ্ধে আমাদের বন্ধুদেশ ভারত বাংলাদেশকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয় ৬ ডিসেম্বর, ১৯৭১। এ বছর ভারত - বাংলাদেশ সহ ১৮ টি দেশে এই দিনটি পালন করা হবে মৈত্রী দিবস হিসেবে।

১৯৭১ এ মিত্রবাহিনী তথা বাংলাদেশের বিজয় এবং ভারত সরকার কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের ৫০ তম বছরকে স্মরণীয় করে রাখতে 'ওয়ান বাংলাদেশ' একযোগে বাংলাদেশের ২৫ টি জেলায় ও বিশ্ববিদ্যালয়গুলোতে ৬ ডিসেম্বর বিকাল চারটায় এই র‍্যালির আয়োজন করেছে৷





এই বিভাগের জনপ্রিয় খবর
Top