শেরপুর জেলা কোচ আদিবাসী ইউনিয়নের সম্মেলন অনুষ্ঠিত

সোহাগী আক্তার | প্রকাশিত: ২৬ মার্চ ২০২২ ১৩:১০; আপডেট: ২৬ মার্চ ২০২২ ১৪:০৬

ছবি: শেরপুর ট্রিবিউন

শুক্রবার (২৫ মার্চ) সকাল ১১টায় শেরপুর জেলার ঝিনাইগাতি উপজেলার রাংটিয়া গ্রামে বাংলাদেশ কোচ আদিবাসী ইউনিয়ন শেরপুর জেলা শাখার সভাপতি রয়েল চন্দ্র কোচের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাক মিথুন কোচের সঞ্চালনায় দ্বি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হয়।

আলোচনা শুরুতেই বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ ও আদিবাসীদের বিভিন্ন লড়াই সংগ্রামে শহিদ হয়েছেন তাদের আত্মার শান্তি কামনা করে দাড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়।

সম্মেলনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জনউদ্যোগের আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদ এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ শেরপুর জেলা শাখার সভাপতি ও সাংবাদিক দেবাশীষ ভট্টাচার্য। এছাড়াও সাংগঠনিক সম্পাদক রমেশ চন্দ্র কোচ, নেজেন্দ্র কোচ - অর্থ বিষয়ক সম্পাদক নেজেন্দ্র কোচ, তপন কোচ, ট্রাইবাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এর ঝিনাইগাতি উপজেলা শাখার নবনির্বাচিত চেয়ারম্যান নীল মাধব হাজং, বাংলাদেশ ছাত্রলীগ শেরপুর জেলার শাখার আইন বিষয়ক সম্পাদক তুষার চল নূর, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নিশি কান্ত সরকার, পরিমল কোচ, সাধারণ সম্পাদক কোচ বিশ্বজিৎ সরকার, সমাজসেবক নিপু রাম কোচ, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী শেরপুর জেলা শাখার সহ-সভাপতি এ এস এম আবু হান্নান প্রমুখ। সম্মেলনে জেলার বিভিন্ন উপজেলার নেতৃবৃন্দরা, গ্রাম প্রধান, মণ্ডল -সেন, আদিবাসী সম্প্রদায়সহ আরও বিভিন্ন জন উপস্থিত ছিলেন।

বক্তারা আদিবাসীদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক স্বাধীন ভূমি কমিশন ও মন্ত্রনালয় গঠন, সারাদেশে প্রতিনিয়ত আদিবাসীদের উপর যে সকল হত্যা, ভূমি দখল – উচ্ছেদের বিচার দাবি জানান। এছাড়াও আদিবাসী সম্প্রদায়ের শিশুদের শিক্ষা বিশেষত প্রাথমিকের পর্যায় পর্যন্ত তাদের নিজস্ব মাতৃভাষায় শিক্ষা প্রদানের দাবী জানানো হয়।

সম্মেলনে শেষে রমেশ চন্দ্র কোচ কে সভাপতি, মিথুন কোচ কে সাধারণ সম্পাদক হিসেবে নতুন কমিটি ঘোষণা করা হয় এবং আদিবাসী সম্প্রদায়ের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ কৃতি শিক্ষার্থীদের মাঝে উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

সম্মেলন শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় যেখানে আদিবাসী সম্প্রদায়ের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করা হয়।





এই বিভাগের জনপ্রিয় খবর
Top