তুলনামূলক কম ঝঁকিপূর্ণ,

শেরপুরে লেবু চাষের সম্ভাবনা।

শেরপুর ট্রিবিউন | প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২০ ১৮:৪১; আপডেট: ১৭ নভেম্বর ২০২০ ২২:০১

ছবিঃ সংগৃহীত

বর্তমান সময়ে দেশের বিভিন্ন অঞ্চলে লেবু একটি লাভজনক ফসল হিসেবে বিবেচিত হচ্ছে। লেবু এমন একটা ফসল যা অনেক সহজেই চাষাবাদ করা যায়। লেবু চাষ করে অনেকেই সফলও হয়েছেন। সারা দেশের মত শেরপুরেও লেবু চাষের রয়েছে বিপুল সম্ভাবনা। তেমনি এক সফল লেবু চাষী হচ্ছেন মোঃ জাহাঙ্গীর জালাল। তিনি একজন মেডিকেল টেকনোলোজিস্ট হলেও গড়ে তুলেছেন "স্বপ্ন কৃষি খামার" নামে একটি প্রতিষ্ঠান।


লেবু চাষে মুনাফার প্রশ্নে তিনি জানান, "দুই বিঘা জমিতে লেবু চাষ করলে আপনার সংসারের সারা বছরে যাবতীয় খরচ আপনি এখান থেকে পাবেন"। তিনি আরও জানান, " যিনি ৫-৮ জনের একটা সংসার চালায় তার কাছ থেকে হিসাব নিতে পারেন তার বছরে কত টাকা প্রয়োজন। এই পুরো খরচই লেবু চাষের টাকা দিয়ে নির্বাহ করা সম্ভব"।

লেবু চাষে করনীয় সম্পর্কে তিনি আগ্রহীদের জন্য কিছু তথ্য দিয়েছেন। যেগুলো মেনে কাজ করলে লাভবান হওয়াটা অনেক সহজ হয়ে যাবে একজন চাষীর জন্য।

জমি নির্বাচনঃ
প্রথমে আপনার উপযুক্ত জমি নির্বাচন করতে হবে। বেলেদোআঁশ বা দোআঁশ মাটি, বন্যা মুক্ত (একেবারে বন্যা মুক্ত না হলেও ৫-৭ দিনের বেশি পানি যেন না থাকে) এমন জমি বেছে নিতে হবে। বৃষ্টির পানি জমে থাকে এমন জমি নির্বাচন করা যাবে না।

জাত নির্বাচনঃ
লেবু চাষের ক্ষেত্রে জাত নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। যার উপর আপনার বাগানের ভবিষ্যৎ নির্ভর করবে। তাই সঠিক জাত নির্ধারণ করতে না পারলে আপনার লোকসান হতে পারে। জাত নির্বাচনের জন্য আপনি আপনার লোকাল বাজার গুলোতে খোঁজ নিন দেখুন কোন জাতের লেবু আপনার এলাকায় চাহিদা বেশি। তবে অবশ্যই লেবু বারোমাসি জাত হতে হবে।

চারা রোপনঃ
বর্ষার ঠিক আগে নয়তো বর্ষার ঠিক পরে পরে চারা রোপণ করার উপযুক্ত সময়। সারা বছরই লেবুর চারা রোপন করা যায় তবে বাগান করার জন্য নিয়ম মেনে করাই ভাল।

এছাড়াও উপজেলা কৃষি অফিস থেকে আরও বিস্তর তথ্য পাবেন।

লাগানো গাছের পরিচর্যা নিয়ে দ্বিতীয় পর্বে জানানো হবে।



বিষয়:



এই বিভাগের জনপ্রিয় খবর
Top