নালিতাবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

ক্লোডিয়া নকরেক কেয়া | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৩ ১৮:১৩; আপডেট: ১২ জুন ২০২৪ ২১:৪৮

ছবি: শেরপুর ট্রিবিউন

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ, বিনা মূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন’ এই প্রতিপাদ্যে শেরপুরের নালিতাবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ১১ টায় নালিতাবাড়ী উপজেলা পরিষদের আয়োজনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান মো: মোকছেদুর রহমান লেবু বলেন, আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার প্রাপ্তিতে অসমর্থ বিচারপ্রার্থীদের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ প্রণয়ন করেন এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করে সরকারি আইনগত সহায়তা প্রদান কার্যক্রমকে প্রাতিষ্ঠানিক রূপ দেন। বর্তমানে লিগ্যাল এইডের মাধ্যমে প্রতিদিন অসংখ্য বিচারপ্রার্থী বিনামূল্যে তাদের ন্যায়বিচার পাচ্ছে।

উপজেলা পরিষদ মিলনায়তন তেপান্তরে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা লিগ্যাল এইড কমিটির সভাপতি মো: মোকছেদুর রহমান লেবুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন তারাগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা শিরিন, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান দেলোয়ার হোসেন রিপন, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন নালিতাবাড়ী শাখার সাধারণ সম্পাদক মো: হারুন অর রশিদ প্রমূখ।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে জাতীয় পর্যায় থেকে তৃণমূল পর্যায়ে ২৮ এপ্রিল আইনগত সহায়তা দিবস হিসেবে পালিত হচ্ছে। ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস পালনের মধ্য দিয়ে দেশব্যাপী প্রচারণা চালানো হয়। দিবসটি পালনের ফলে সর্বস্তরের মানুষের মধ্যে আইনগত সহায়তা সম্পর্কে সচেতনতা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।





এই বিভাগের জনপ্রিয় খবর
Top