আদিবাসীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে;

এনসিটিএফ এর উদ্যোগে স্বাস্থ্য সচেতনতা সভা অনুষ্ঠিত।।

সোহাগী আক্তার | প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২১ ১২:৫৫; আপডেট: ৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১১

ছবিঃ শেরপুর ট্রিবিউন

ন্যাশনাল চিলড্রেন'স টাস্ক ফোর্স, (এনসিটিএফ), শেরপুর জেলার উদ্যোগে গতকাল ৫ ই ফেব্রুয়ারি ২০২১ রোজ শুক্রবার জেলার ঝিনাইগাতি উপজেলার রাংটিয়া ইউনিয়নের কোচ পাড়ায় (সদর হতে ২৭ কিলোমিটার দূরে এই রাংটিয়া ইউনিয়ন) এক সচেতনতামূলক কার্যক্রমের আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ছিলো, "সুস্থ থাকুক প্রতিটি শিশু" ।

আদিবাসী মোট ৩২ জন মা এবং শিশুদের নিয়ে উক্ত অনুষ্ঠানটি আয়োজন করা হয় । যার মূল লক্ষ্য ছিল পরিস্কার পরিচ্ছন্নতা এবং মাসিক এর সময় কি কি করণীয় এবং স্যানিটারি প্যাড এর ব্যবহার সম্পর্কে সচেতনতা নিয়ে ।

অনুষ্ঠানে মুক্ত আলোচনার মাধ্যমে এনসিটিএফ শেরপুর জেলার শিশু, উপদেষ্টা, ভলান্টিয়ার এবং আদিবাসী মা এবং শিশুরা তাদের কথাগুলো একে অপরের সাথে শেয়ার করেন ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এনসিটিএফ শেরপুর জেলার সভাপতি : আফিফ আল আবরার, সহ সভাপতি : রাদিয়া, সাধারন সম্পাদক : মিজানুর রহমান সম্রাট, সহ সাধারণ সম্পাদক : তাসনোভা আলম, সাংগঠনিক সম্পাদক : ফৌজিয়া আবিদা, চাইল্ড পার্লামেন্ট মেম্বার : শীর্ষ সরকার, মুহসানাত তাহিরা , শিশু সাংবাদিক : পিয়াস, নৌশিন তাবাসসুম সুস্মী, শিশু গবেষক : রিদম , এনসিটিএফ শেরপুর জেলার উপদেষ্টা : আবুল কালাম আজাদ, কোচ সম্প্রদায়ের প্রতিনিধি : মিঠুন কোচ, সেভ দ্য চিলড্রেন এর ভলান্টিয়ার : রজত সাহা অন্তু ।

অনুষ্ঠানে উপদেষ্টা আবুল কালাম আজাদ বলেন, আমাদের আরোও সচেতন হতে হবে । মাসিক এর এই সময় মেয়েদের সচেতন থাকতে হবে এবং সংকোচ বোধ না করে পরিবারের বড়দের সাথে এই বিষয়টি শেয়ার করতে হবে ।

চাইল্ড পার্লামেন্ট মেম্বার মুহসানাত তাহিরাহ বলেন, সন্তানদের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করতে হবে যাতে তারা সব বলতে পারে । কোন দ্বিধা বোধ না করে । তারা যাতে ভয় না পায় । পরিস্কার পরিচ্ছন্নতাই তাদের সুস্থ রাখতে পারে ।

নৌশিন তাবাসসুম সুস্মী বলেন, স্কুল কলেজে যাতে এই বিষয়গুলো সম্পর্কে স্যানিটারি প্যাড এর ব্যবস্থা থাকে যাতে করে কোন শিশু এইসব সমস্যায় না পরেন ।
এছাড়া সাংগঠনিক সম্পাদক : ফৌজিয়া আবিদা এবং সহ সাধারণ সম্পাদক : তাসনোভা আলম বলেন, এই সময়ে পুষ্টিকর খাবার খাওয়া উচিত । বিশেষ করে আয়রন আছে এমন ধরনের খাবার । এবং প্যাড সঠিক ভাবে ব্যবহার করা উচিত, পাশাপাশি ব্যবহারের পর নির্দিষ্ট স্থানে ফেলা উচিত ।

এছাড়া জেলা ভলান্টিয়ার, রজত সাহা অন্তু বলেন, সমাজের বিভিন্ন প্রচলিত যেসব কুসংস্কার রয়েছে, যেমন : এই সময়ে মেয়েদের এই কাজ করতে দেওয়া যাবে না, রান্না ঘরে যাওয়া যাবে না এইসব থেকে বেরিয়ে আমাদের সচেতন হতে হবে । এইসবের ফলে শিশের মাধে সংকীর্ণ মনোভাব দেখা দেয় । তাই এইসব কুসংস্কার থেকে বের হতে হবে । মাসে ৫ দিন করে হলে বছরে ২ মাস । এবং এই দুই মাস যদি তাদের আমরা বিভিন্ন কাজ থেকে বঞ্চিত রাখি তাহলে তারা অনেক কিছু হতে বঞ্চিত হবে । এবং তিনি আরও বাল্য বিবাহের কুফল সম্পর্কে জানান, সিজার ডেলিভারির বিভিন্ন খারাপ দিক সম্পর্কে জানান । এবং সকলকে সচেতন হতে বলেন।

আদিবাসীদের মধ্যে অধিকাংশই বলেন যে তারা এই অনুষ্ঠানের মাধ্যমে অনেক উপকৃত হয়েছেন এবং তারা এখন থেকে নিজেরা সচেতন থাকবেন অপরকে সচেতন করবেন । সন্তানের সাথে বন্ধুত্বপূর্ণ আচরন করবেন । মাসিক এর বিষয়ে জানাবেন ।

এবং সকলের উপস্থিতিতে খুব সুন্দর ভাবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় । এবং পরিশেষে সকল মা এবং কন্যা শিশুদের বিনামূল্যে স্যানিটারি প্যাড ও মাস্ক দেওয়া হয় এবং এনসিটিএফ এবং সেভ দ্য চিলড্রেন যাতে এইভাবেই সকলের পাশে থাকতে পারে এই দোয়া চাওয়া হয় । পরিশেষে সকলের সম্মতিক্রমে সভাপতি আফিফ আল আবরার অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয় ।





এই বিভাগের জনপ্রিয় খবর
Top