শেরপুরের নালিতাবাড়ী উপজেলা

এক গাভীর তিন বাচ্চা প্রসব

মো: হারুন অর রশিদ | প্রকাশিত: ৮ অক্টোবর ২০২২ ১৪:০৮; আপডেট: ৮ অক্টোবর ২০২২ ১৪:১০

ছবি: শেরপুর ট্রিবিউন

শেরপুরের নালিতাবাড়ীতে ফ্রিজিয়ান জাতের একটি গাভী একসঙ্গে তিনটি বাচ্চা প্রসব করেছে। কয়েক গ্রাম থেকে উৎসুক জনতা একনজর দেখার জন্য গাভীটির মালিকের বাড়িতে ভিড় করছে।

শনিবার (৮ অক্টোবর) সরেজমিনে উপজেলার কলসপাড় ইউনিয়নের বালুঘাটা গ্রামে খামারি লোকমান হোসেনের বাড়িতে ঘুরে দেখা গেছে, ফ্রিজিয়ান জাতের গাভী আর নবজাতক বাচ্চা তিনটি সুস্থ আছে।

খামারি লোকমান হোসেন জানান, তার খামারে পাঁচটা গরু আছে ৷ তার মধ্যে একটি ফ্রিজিয়ান জাতের গাভী সোমবার সন্ধ্যায় একসঙ্গে তিনটি বকনা বাছুর প্রসব করে বর্তমানে বাচ্চা তিনটি ও গাভী সুস্থ আছে। প্রায় ২ বছর আগে গাভীটি কিনে আনা হয়।

স্থানীয় এলাকাবাসী জানান, উপস্থিত বয়বৃদ্ধসহ এলাকার লোকজন এটি আজব ঘটনা বলে আখ্যায়িত করছেন। তাদের মতে, একটি গাভী একটি বাচ্ছা জন্ম দিতে শুনেছেন। এক সঙ্গে এভাবে তিনটি বাচ্ছা জন্ম দেয়া এটি প্রথম তাদের চোখের সামনে দৃশ্যমান হলো। নিশ্চিত এটি আজব ঘটনা।

কলসপাড় ইউনিয়নের দায়িত্বে থাকা এল. এস. পি সাইদুল ইসলাম বাবু বলেন, খামারি লোকমান হোসেন এলডিডিপি প্রকল্পের প্রডিউসার গ্রুপের একজন সদস্য৷ তার একটি গাভীর তিনটি বাচ্চা হয়েছে এমন খবর শুনে তাৎক্ষণিক আমি ওই খামারির বাড়ীতে যাই৷ এবং গাভী ও বাচ্চা তিনটির পরিচর্যার ব্যাপারে পরামর্শ দেয়া হয়েছে৷ এবং বিষয়টি প্রাণিসম্পদ অফিসকে অবহিত করি৷

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফয়জুর রহমান জানান, লোকমান হোসেনের গাভীটির তিনটি ডিম্বাণু হওয়ায় তিনটি বাছুর প্রসব করেছে। সচরাচর এমনটি ঘটে না। গাভী এবং বাচ্চারা এখন সুস্থ আছে। আপাতত কোনো সমস্যা পাওয়া যায়নি। বাছুর ৩টি ও গাভীর সব প্রকার চিকিৎসা এবং ওষুধ উপজেলা প্রাণী সম্পদ দপ্তর থেকে বিনামূল্যে দেওয়া হবে।





এই বিভাগের জনপ্রিয় খবর
Top